চিকেনস নেক-এর ওপর নির্ভরতা কমাতে ভারতের বড় রেল উদ্যোগ: উত্তর-পূর্বাঞ্চলে রেল সংযোগের নতুন অধ্যায়

ভারত ২০৩০ সালের মধ্যে উত্তর-পূর্বাঞ্চলকে রেলপথে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করতে বড় উদ্যোগ নিয়েছে, কমবে চিকেনস নেকের ওপর নির্ভরতা।

 ভারত এখন উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে দেশের মূল ভূখণ্ডের সংযোগ আরও দৃঢ় করতে বড় ধরনের রেল প্রকল্প হাতে নিয়েছে। লক্ষ্য একটাই—সরাসরি রেল যোগাযোগ গড়ে তুলে শিলিগুড়ি করিডোর, অর্থাৎ ‘চিকেনস নেক’-এর ওপর নির্ভরতা কমানো।

এই করিডরটি ভারতের অন্যতম সংবেদনশীল ও সংকীর্ণ অঞ্চল। মাত্র ২২ কিলোমিটার চওড়া এই ভূখণ্ডই মূলত ভারতের মূল অংশের সঙ্গে উত্তর-পূর্বের আটটি রাজ্যকে যুক্ত রাখে। এটি একটি গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক পয়েন্ট, যাকে ঘিরে দিল্লির উদ্বেগ বাড়ছে চীনের তৎপরতা ও বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতিকে ঘিরে।


ছবি: সংগৃহীত

দিল্লির পরিকল্পনা অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে এই আট রাজ্যের সব কটিকে রেল নেটওয়ার্কে নিয়ে আসা হবে। বর্তমানে আসাম, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ এবং মিজোরাম রেলপথে যুক্ত রয়েছে। এর মধ্যে মিজোরামের বৈরাবি-সাইরাং রেললাইনটি শিগগিরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করবেন।

এই ৫২ কিলোমিটার দীর্ঘ রেললাইনে রয়েছে ৪৮টি টানেল, ৫৫টি বড় সেতু এবং ৯টি আন্ডারব্রিজ। একটি সেতুর উচ্চতা কুতুব মিনারের চেয়েও ৪২ মিটার বেশি, যা এই প্রকল্পের প্রযুক্তিগত জটিলতাকেও সামনে আনে। রুক্ষ ভূখণ্ড আর চ্যালেঞ্জিং অবস্থান সত্ত্বেও এই প্রকল্প মিজোরামকে জাতীয় রেল নেটওয়ার্কে সফলভাবে যুক্ত করেছে।

নাগাল্যান্ডে ডিমাপুর-কোহিমা রেললাইন এবং মণিপুরে জিরিবাম-ইম্ফল রেললাইন নির্মাণ কাজও এগিয়ে চলেছে। বিশেষ করে মণিপুরে নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু এবং ১০ কিলোমিটার দীর্ঘ একটি টানেল। আর সিকিমকে যুক্ত করতে পশ্চিমবঙ্গের সিভোক থেকে রাংপো পর্যন্ত একটি রেল প্রকল্পের কাজ চলছে, যা ২০২৭ সালের মধ্যে শেষ হওয়ার কথা।

Read More : CIA Can Access WhatsApp Messages......

তবে মেঘালয়ে পরিস্থিতি ভিন্ন। স্থানীয়দের আশঙ্কা—রেল সংযোগ বাড়ালে বহিরাগতদের আগমন বাড়বে। সে কারণে সেখানে রেল প্রকল্পে এখনও উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি।

ভারতের এই রেল প্রকল্পগুলো শুধু যোগাযোগ ব্যবস্থাই নয়, অর্থনৈতিক সম্ভাবনার নতুন দ্বার খুলে দিতে পারে। তবে এর পেছনে অন্যতম বড় কারণ—চিকেনস নেক করিডরের প্রতি অতিরিক্ত নির্ভরতা কমিয়ে বিকল্প রুট নিশ্চিত করা।

চিকেনস নেক করিডর উত্তর-পূর্ব ভারতের ৪ কোটিরও বেশি মানুষের জন্য জীবনরেখার মতো। কিন্তু সামান্য অস্থিতিশীলতাই এই অঞ্চলকে পুরোপুরি বিচ্ছিন্ন করে ফেলতে পারে। ঠিক এই কারণে, ভারত এখন দ্রুত বিকল্প রেলপথ গড়ে তোলায় মনোযোগ দিয়েছে — যাতে জরুরি মুহূর্তে চিকেনস নেকই যেন একমাত্র ভরসা না হয়।

Capital Insider is a Bangladesh-based digital news platform dedicated to delivering fast, factual, and relevant stories to our readers. Whether it's national politics, global affairs, technology,…

Post a Comment

© Capital Insider. All rights reserved. Distributed by Affizoo